সেপ্টেম্বরে ২৮ জনকে পিটিয়ে হত্যা, ৮৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনা - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

as

a1

Friday, October 4, 2024

সেপ্টেম্বরে ২৮ জনকে পিটিয়ে হত্যা, ৮৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনা

 


গত সেপ্টেম্বর মাসে দেশে ২৮ জনকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এসময়ে পিটুনীতে আহত হয়েছেন ১৪ জন। বৃহস্পতিবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

অন্তর্বতীকালীন সরকারের অধীনে মানবাধিকারের কিছু ক্ষেত্রে উন্নতি হলেও সামগ্রিকভাবে এ অগ্রগতি অপর্যাপ্ত। কিছু ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, সেপ্টেম্বর মাসে দেশজুড়ে ৮৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। এরমধ্যে ৪৫টি বিএনপির অভ্যন্তরীণ কোন্দল এবং ২৩টি ছিল বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ। এছাড়া, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ও হামলায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের আরও আটজন নিহত হয়েছেন।
এ সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বা হেফাজতে ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে খাগড়াছড়িতে গুলিতে আদিবাসী সম্প্রদায়ের দু’জন এবং আশুলিয়ায় পুলিশের গুলিতে একজন পোশাক শ্রমিক নিহত হন। সেপ্টেম্বরে আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ অভিযানে ও নির্যাতনে চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া, মাসটিতে সীমান্তে বিএসএফের গুলিতে দু’জন নিহত ও চারজন আহত হয়েছেন।
সেপ্টেম্বর মাসে ৪৪টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরমধ্যে ১৫ জন কিশোরী, ১৮ নারী ও কিশোরীকে দলবদ্ধ ধর্ষণ করা হয়েছে। চারজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এবং একজন আত্মহত্যা করেছেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad