নতুন সংবিধান প্রণয়নের দাবিতে যশোরে - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

as

a1

Friday, August 23, 2024

নতুন সংবিধান প্রণয়নের দাবিতে যশোরে


নতুন সংবিধান প্রণয়নের দাবিতে যশোরে সমাবেশ করেছে জ্ঞানচর্চাভিত্তিক সংগঠন প্রাচ্যসংঘ যশোর।

সমাবেশে প্রধান বক্তা হিসেবে সংগঠনটির প্রতিষ্ঠাতা লেখক, গবেষক বেনজীন খান বলেন, জুলাই গণহত্যা ও আগস্ট বিপ্লব ২০২৪ এরপর পতিত আওয়ামী ফ্যাসিস্টদের সাথে তাদের দোসর দেশি-বিদেশি নানা রঙের দল-জোট এখনও প্রতিবিপ্লবের ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা বিচার বিভাগের মাধ্যমে, সংখ্যালঘু কার্ড খেলে প্রতিবিপ্লবের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। এখন পানিতে ডুবিয়ে মারার যুদ্ধ শুরু করেছে তারা।

বেনজীন খান বলেন, এই বন্যা শুধুই প্রাকৃতিক দুর্যোগ নয়। এটা রাজনীতিসৃষ্ট দুর্যোগ। দেশের রাজনীতি সামনে রেখে এই দুর্যোগের মাধ্যমে প্রবি বিপ্লবী চাপ দেওয়া হচ্ছে। এ বিষয়ে আমাদের সবার সতর্ক থাকতে হবে। তিনি বলেন, ফ্যাসিস্টের সৃষ্ট মেকানিজমের ওপর ফ্যাসিবাদ টিকে থাকে।

এই ম্যাকানিজম যতক্ষণ ঢেলে সাজানো না যাবে ততক্ষণ ফ্যাসিবাদের শেকড় উৎপাটন হবে না। আর তাই মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন সংবিধান প্রণয়ন করতে হবে।

সংবিধান সভার মাধ্যমে নতুন সংবিধানে জনগণের চরমতম অভিপ্রায় স্বপ্ন আকাঙখা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার লিপিবদ্ধ হবে। সেই সংবিধানের অধীনেই অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনে বিজয়ী শক্তি রাষ্ট্র পরিচালনা করবে।

শুক্রবার বিকেলে যশোর শহরের দড়াটানা ভৈরব চত্ত্বরে আয়োজিত সমাবেশে এসব কথা বলেন তিনি।

প্রাচ্যসংঘ যশোরের সভাপতি কাসেদুজ্জামান সেলিমের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তৃতা করেন সাধারণ সম্পাদক খবির উদ্দীন সুইট, এ জে মনিরুল ইসলাম, সেলিম রেজা, তরিকুল ইসলাম তারেক প্রমুখ।

No comments:

Post a Comment

Post Bottom Ad